রোনালদোকে ভোট দিলেন মেসি কিন্তু মেসিকে যে কারনে মেসিকে ভোট দিলেন না রোনালদো!

0
667

ফিফা বর্ষসেরা হওয়ার দৌড়ে গত বছর সবচেয়ে এগিয়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। রিয়াল মাদ্রিদকে টানা তৃতীয়বার চ্যাম্পিয়ন্স লিগ জেতানোর ক্ষেত্রে প্রায় একক ভুমিকা ছিলো সিআর সেভেনের। কিন্তু মৌসুম শুরু হওয়ার আগেই রিয়াল মাদ্রিদ ছেড়ে রোনালদো নাম লেখালেন জুভেন্টাসে। একই সঙ্গে যেন পুরস্কারটাও হারিয়ে ফেললেন তিনি।

শেষ পর্যন্ত রোনালদো নয়, ফিফা বর্ষসেরার পুরস্কার তুলে দেয়া হলো রিয়ালের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদ্রিচের হাতে। শুধু ফিফা বর্ষসেরাই নয়, উয়েফা বর্ষসেরা এবং ফ্রেঞ্চ ফুটবল ম্যাগাজিনের ব্যালন ডি’অরও পেলেন লুকা মদ্রিচ। তবে একই সঙ্গে দীর্ঘ এক দশক ধরে ফিফা বর্ষসেরার পুরস্কারে মেসি-রোনালদোর আধিপত্যের অবসানও ঘটিয়েছিলেন মদ্রিচ।

২০১৫ সালের পর এবার ৬ষ্ঠবারেরমত মেসির হাতে উঠে এলো ফিফা বর্ষসেরার পুরস্কার। রেকর্ড ৬ষ্ঠবারেরমত এই পুরস্কার জিতলেন বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টার। যদিও সবার ধারণা ছিল, এবারের পুরস্কারও হয়তো উঠতে যাচ্ছে লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভিরগিল ফন ডিকের হাতে। কারণ, তিনি জিতেছিলেন উয়েফা বর্ষসেরার পুরস্কারও।কিন্তু সবাইকে অবাক করে দিয়ে ফিফা বর্ষসেরার পুরস্কার জিতলেন মেসিই। ইতালির মিলানে অনুষ্ঠিত চোখ ধাঁধানো জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে মেসির হাতে বর্ষসেরার পুরস্কার তুলে দেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফ্যান্তিনো। তবে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না ক্রিশ্চিয়ানো রোনালদো।

মূলতঃ ফিফার সদস্য প্রতিটি দেশের কোচ ও অধিনায়ক এবং বিশ্বব্যাপি কিছু নির্বাচিত ক্রীড়া সাংবাদিক এই ভোটাভুটিতে ভোট দেয়ার সুযোগ পান। প্রতিটি ভোটারকে ক্রমান্বয়ে তিনজন করে বেছে নিতে হয়। প্রতিটি বাছাইয়ের জন্যই ক্রম অনুসারে পয়েন্ট রয়েছে। সে হিসেবে মেসি পেয়েছেন ৪৬ পয়েন্ট। ডাচ ডিফেন্ডার ভিরগিল ফন ডিক পেয়েছেন ৩৮ পয়েন্ট এবং ক্রিশ্চিয়ানো রোনালদো পেয়েছেন ৩৬ পয়েন্ট।

পুরস্কার ঘোষণার পরই প্রকাশিত হলো কে কাকে ভোট দিয়েছেন সে তালিকা। স্বাভাবিকভাবেই পর্তুগালের অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো এবং আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি এবং এ কারণে তাদেরও ভোট দিতে হয়েছে। তবে, নিয়মানুসারে অধিনায়ক এবং কোচরা নিজেদের ভোট দিতে পারেন না।

প্রকাশিত তালিকা ধরে দেখা যাচ্ছে নিজের তিন ভোটের মধ্যে ক্রিশ্চিয়ানো রোনালদোকে একটি দিয়েছেন মেসি। তিনজনের মধ্যে প্রথমটিতে না হলেও দ্বিতীয় বাছাই হিসেবে রোনালদোকেই মনোনীত করেছেন মেসি। তিনি তার প্রথম পছন্দ হিসেবে বেছে নিয়েছেন লিভারপুলের সাদিও মানেকে। দ্বিতীয় হিসেবে বেছে নেন রোনালদো এবং তৃতীয় হিসেবে বেছে নেন ফ্রাঙ্কি ডি জংকে।

কিন্তু ক্রিশ্চিয়ানো রোনালদো মেসিকে বেছে নেয়ার সৎ সাহসটি দেখাতে পারলেন না। তিনি তার তিন ভোটের প্রথমটি দিলেন ম্যাথিয়াস ডি লাইটকে। দ্বিতীয় হিসেবে বেছে নেন ফ্রাঙ্কি ডি জং এবং তৃতীয় হিসেবে বেছে নেন কিলিয়ান এমবাপেকে।অন্যদিকে তৃতীয় হওয়া ডাচ অধিনায়ক ভিরগিল ফন ডিক নিজের প্রথম পছন্দ হিসেবে বেছে নিয়েছিলেন লিওনেল মেসিকেই।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে